উইঘুর বন্দি শিবিরে দুই ব্যাবসায়ীর সন্ধান


প্রকৌশল নিউজ ডেস্ক:
উইঘুর বন্দি শিবিরে দুই ব্যাবসায়ীর সন্ধান
  • Font increase
  • Font Decrease

চীনের দুই উইঘুর ব্যাবসায়ী নিখোঁজের পর তাদের সন্ধান মিলছে। সম্প্রতি তাদের চীন সরকারের করা বন্দি শিবিরে রান্নার কাজ শেখানো হচ্ছে বলে দাবি করছে আর্ন্তজাতিক সংবাদ মাধ্যমগুলো। 

দুজন উইঘুর মুসলিম লোহা ব্যবসায়ী, আকবর ইউসুফ ও আবদু সালাম আবদওয়ালি। সম্পর্কে তারা চাচাতো ভাই। তারা কাজাখস্তানে তাদের লোহার ব্যবসা প্রসারিত করেছিলেন। কিন্তু ২০১৭ সালে কাজাখস্তান থেকে নিজেদের বাড়ি গুলাজায় ফিরে আসার পর নিখোঁজ হন তারা।

তাদের উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াংয়ের একটি বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। তাদের সেখানে রান্নার কাজ শেখানো হচ্ছে বলে জানিয়েছে তাদের সহকর্মী ব্যবসায়ীরা।

আরএফএ-র একটি অনুসন্ধানে, কাজাখস্তানের এক ব্যবসায়ী জানান, আবদওয়ালিকে ২৬ ডিসেম্বর ২০১৮ সালে এবং ইউসুফকে ৪ এপ্রিল ২০১৯ সালে আটক করা হয়। তবে, তাদের কারা আটক করেছে বা তাদের কোথায় রাখা হয়েছে সে ব্যাপারে কিছু জানাতে পারেননি ওই ব্যবসায়ী।

অন্য এক ব্যবসায়ী বলেন, তারা বন্দিশিবিরে রয়েছেন ও খাবারের দোকানে রান্নার কাজ করছেন। 

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রধানত মুসলিম জাতিগত সংখ্যালঘু উইঘুর, কাজাখ এবং অন্যদের ওপর দমন-পীড়ন চালানো হচ্ছে। দীর্ঘদিন ধরেই চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুরসহ অন্যান্য মুসলিম সম্প্রদায়ের মানুষদের কনসেনট্রেশন ক্যাম্পে আটকের খবর সামনে আসছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ মানবাধিকার সংগঠনগুলো বিভিন্ন সময়ে জাতিসংঘের কাছে এ ব্যাপারে প্রতিবেদন দিয়েছে। এসব প্রতিবেদনে উইঘুর মুসলিমদের গণহারে আটকের অভিযোগ তোলা হয় চীনের বিরুদ্ধে।