ঢাকা–জলপাইগুড়ি ট্রেন: ২৬ মার্চ চালু


প্রকৌশল প্রতিবেদক :
ঢাকা–জলপাইগুড়ি ট্রেন: ২৬ মার্চ চালু

প্রতিকী

  • Font increase
  • Font Decrease

আগামী ২৬ মার্চ ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহি ট্রেন চালু হচ্ছে। ঢাকা সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই ট্রেন উদ্বোধন করবেন। ইতোমধ্যে ট্রেন চালুর যাবতীয় প্রস্তুতি চূড়ান্ত করেছে রেলপথ মন্ত্রণালয়।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের কথা রয়েছে। এ সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন একটি আন্ত:দেশীয় যাত্রীবাহী ট্রেন ঢাকা থেকে সরাসরি ভারতের নিউ জলপাইগুড়ি রেল জংশন পর্যন্ত উদ্বোধন করার কথা রয়েছে।

সূত্র জানায়, গত ১৭ ডিসেম্বর চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ির পথে সিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালু হয়। ঐদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রেল যোগাযোগ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম চিলাহাটিতে উপস্থিত ছিলেন।

ওই অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী ঘোষণা দিয়েছিলেন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আগামী ২৬ মার্চ ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত সরাসরি যাত্রীবাহী ট্রেন চালু করা হবে। দু’দেশের সাথে এ বিষয়ে যোগাযোগের পর আলোচনার ভিত্তিতে আগামী ২৬ মার্চ ট্রেন চালু হতে যাচ্ছে।

বাংলাদেশ রেলওয়ে অতিঃ মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী প্রকৌশলনিউজ ডটকমকে বলেন, এখনো চুড়ান্ত হয় নাই। তবে, আমরা ২৬ মার্চ তারিখটিকে টার্গেটে রেখে কাজ করছি। আমরা সর্বাত্বক চেষ্টা করছি যেন ওই দিনটিতেই চালু করতে পারি। 

তিনি আরো বলেন, ট্রেন ছাড়া ও পৌছানোর সময়, ভাড়া, ইমিগ্রেশন, ট্রেনের নাম এ সব বিষয় উভয় দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনা চলছে। শিগগির বিষয়গুলো চুড়ান্ত করা হবে।

প্রকৌশলনিউজ/এসআই