বিমানে যুক্ত হলো ‘ধ্রুবতারা’


নিজস্ব প্রতিবেদকঃ
বিমানে যুক্ত হলো ‘ধ্রুবতারা’
  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন ড্যাশ  “ধ্রুবতারা” উড়োজাহাজ। 

মঙ্গলবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ‘ধ্রুবতারা’।  ‘ধ্রুবতারা’ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা এখন ১৯টি। দেশে পৌঁছার পর “ধ্রুবতারা”-কে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় বিমান পরিচালনা পর্ষদের চেয়্যারম্যান সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব মো. মোকাব্বির হোসেন, পরিচালক প্রকৌশল এ্যান্ড টেরিয়াল ম্যানেজমেন্ট এয়ার কমোডর মির্জা সারোয়ার জাহান, মহা-ব্যবস্থাপক প্রশাসন জনাব মো. আশফাকুল আমিন মুকুট এবং বিমান ও সিভিল এভিয়েশনের  উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা ৩টি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারী ও ফেব্রুয়ারী ২০২১-এ বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দুরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যসমূহে বিমান-এর সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করা হবে। 

কানাডার প্রখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত, চুয়াত্তর আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ।  এ উড়োজাহাজের HEPA (High-Efficiency Particulate Air) ফিল্টার প্রযুক্তি মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে করে সম্পূর্ণ বিশুদ্ধ, যা সম্মানিত যাত্রীগনকে করবে অধিকতর সতেজ ও নিরাপদ। এছাড়াও, এ উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা, যে কারনে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।