বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক সই


প্রকৌশল নিউজ :
বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৪ সমঝোতা স্মারক সই
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ-এর উপস্থিতিতে এসব চুক্তি সই হয়।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে রয়েছে যৌথ কমিশন গঠন (জেসিসি), পররাষ্ট্রসচিব পর্যায়ে নিয়মিত বৈঠক, সামুদ্রিক সম্পদ আহরণে সহায়তা ও সাংস্কৃতিক বিনিময়।

এর আগে বুধবার সকালে বাংলাদেশে এসে পৌঁছান মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ। প্রথমে সাভারের স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন। বুধবার বিকেলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দেন তিনি।

সফরসূচি অনুযায়ী, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এরপর তার সম্মানে বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজে যোগ দেবেন তিনি। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন মালদ্বীপের রাষ্ট্রপতি। শুক্রবার সকালে তিনি ঢাকা ত্যাগ করবেন।

প্রকৌশল নিউজ/এমআর