রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে সোভিয়েত অ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশ প্রতিনিধিদলের সাক্ষাৎ


নিজস্ব প্রতিবেদক :
রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে সোভিয়েত অ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশ প্রতিনিধিদলের সাক্ষাৎ
  • Font increase
  • Font Decrease

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সোভিয়েত ইউনিয়নের বৃত্তিতে পড়াশোনা করা বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন সোভিয়েত অ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশ (এসএএবি) এর প্রতিনিধিদলের সঙ্গে মত বিনিময় মতবিনিময় করেছেন। মতবিনিময়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন আগামীতে বাংলাদেশী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি ৪০জন থেকে বাড়িয়ে ১০০ জনে উন্নিত করার। সেই সাথে বরবর্তী বছরগুলোতে যা আরো বাড়ানো হবে বলে জানান।

শুক্রবার দুপুরে বাংলাদেশে অবস্থিত রাশিয়ান দূতাবাসে সাক্ষাৎ ও দু’ঘন্টা ব্যাপী দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে অনুষ্ঠিত বৈঠকে সোভিয়েত অ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশ এর প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন, অর্থনীতিবিদ দেবব্রত ভট্টাচার্য, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশে(এসইউবি) ট্রেজারার অধ্যাপক ড. জিয়াউল হাসান, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক(এমডি) তাকসিম এ খান সহ বিশিষ্টজনেরা।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এর সাথে অনুষ্ঠিত বৈঠক সম্পর্কে এসইউবি এর ট্রেজারার অধ্যাপক ড. জিয়াউল হাসান বলেন, ‘রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মতবিনিময়ে রাশিয়া এবং বাংলাদেশ এর দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন বিশেষ গুরুত্ব পেয়েছে। শিক্ষাক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের রাশিয়ায় শিক্ষাগ্রহণের সুযোগ-সুবিধা বৃদ্ধি সম্পর্কেও আলোচনার পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয় উল্লেখসহ বাংলাদেশে রাশিয়ার চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বিষয়ে আলোচনা হয়েছে।’

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় পরিদর্শন বইয়ে সইও করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় আসেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একই দিনে সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন। আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে জাকার্তা থেকে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।