গণপূর্ত অধিদপ্তরের নতুন প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামিম আখতার


মির্জা রুমন :
গণপূর্ত অধিদপ্তরের নতুন প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামিম আখতার
  • Font increase
  • Font Decrease

গণপূর্ত আধিদপ্তরের নতুন প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামিম আখতার। এক নজরে তার জীবন বৃত্তান্ত।

মোহাম্মদ শামিম আখতার রাজশাহী জেলার বাঘা উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে তিনি রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ১৯৮২ সালে এসএসসি এবং ১৯৮৪ সালে এইচএসসি পাস করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৯১ সালে বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) ডিগ্রি লাভ করেন। পরবর্তিতে তিনি আইসিটি বিষয়ে ২০০২ সালে বুয়েট হতে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা এবং ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ফিন্যান্স বিষয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি বিসিএস (পাবলিক ওয়ার্কস) ক্যাডারে ১৫ তম (১৯৯৫) ব্যাচের একজন কর্মকর্তা।

তিনি ১৯৯৮ সালে উপ-বিভাগীয় প্রকৌশলী, ২০০৮ সালে নির্বাহী প্রকৌশলী, ২০১৬ সালে তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও ২০১৮ সালে অতি. প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি লাভ করেন। দীর্ঘ কর্মজীবনে সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে তিনি চাকরি ক্ষেত্রে অনেক সুনাম অর্জন করেন। তিনি বিগত ৮ মে ২০১৮ তারিখে  হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হিসেবে যোগদান করে পদন্নতি পেয়ে মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। 

১৩ ডিসেম্বর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে মোহাম্মদ শামিম আখতারকে পদায়ন করা হয়। 

উল্লেখ্য, গণপূর্ত অধিদপ্তরের চলতি দায়িত্বে থাকা প্রধান প্রকৌশলী আশরাফুল আলমকে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে মোহাম্মদ শামিম আখতারের স্থলাভিষিক্ত করা হয়েছে।