ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নের প্রতিবাদে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি


প্রকৌশল নিউজ :
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নের প্রতিবাদে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি
  • Font increase
  • Font Decrease

পেশাগত সমস্যা, সদ্য প্রকাশিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ এ অবমূল্যায়ন ও অসামজ্ঞস্যতাসহ তিন দফা দাবিতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর নেতৃত্বে মানববন্ধন করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক ও ছাত্ররা। মানববন্ধন শেষে তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুর ১২টায় এ কর্মসূচী পালন করা হয়। 

মানববন্ধনে মূল বক্তব্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দাবিগুলো দ্রুত আমলে নেওয়ার দাবি জানান আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। তিনি বলেন, আমরা সব সময় শান্তিপূর্ণভাবে আমাদের দাবিগুলো জানিয়ে আসছি। তাই বলছি, দাবি আদায়ে আমাদের মাঠে নামাবেন না, মাঠে নামাতে বাধ্য করবেন না।

তিনি আরও বলেন, আমরা আজকে মানবন্ধন শেষে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবো। স্মারকলিপি পাওয়ার পরে, আমরা আশা করবো প্রধানমন্ত্রী আমাদের দাবিগুলো দ্রুত বাস্তবায়নের জন্য আশ্বস্ত করবেন।

মানববন্ধনে সমাপনী বক্তব্য রাখেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী গত কয়েক বছর ধরে নিয়মিত নির্দেশনা দিয়েছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায্য ও ন্যায়সঙ্গত এবং পেশাগত দাবিগুলো মেনে নেয়ার জন্য। এ বিষয়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একাধিক নির্দেশনা এসেছে। সেই দাবিতে, অন্যায়ের প্রতিবাদে, ষড়যন্ত্রের প্রতিবাদে আজকে দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সরকারের সর্বোচ্চ পর্যায়ে এই ম্যাসেজ পৌঁছে দেবার জন্য এই মানববন্ধন করছে।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী অনেক সময় দুঃখ প্রকাশ করেছেন যে তার নির্দেশ বাস্তবায়ন হয়নি।’  

এ হামিদ আরো বলেন, বিএনবিসি নামে যে নির্মাণ আইন প্রনয়ণ করা হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশ থাকা সত্বেও, সরকারের জাতীয় কমিটির, আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ থাকা সত্বেও পরিকল্পিতভাবে বাংলাদেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়ন করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশের জনগণকে জিম্মি করার অশুভ ষড়যন্ত্র করা হয়েছে। তারই প্রেক্ষিতে আজকে তিন দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর শিক্ষক ও ছাত্ররা রাজপথে নেমে এসেছেন, আমরা রাজপথে নামতে বাধ্য হয়েছি। আমাদেরকে আবারও আন্দোলনের পথে নামানো হয়েছে। 

তিনি আক্ষেপ করে বলেন,  আমরা বুঝতে পারিনা, এদেশে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন করতে কেন এতো বিড়ম্বনা, কেন এত ষড়যন্ত্র হয়!

মানববন্ধনে অংশ নেওয়া অন্যান্য বক্তারা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও ঘোষণা সত্বেও দীর্ঘদিন ধরে তাদের পেশাগত সমস্যা সমাধান না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

তারা দাবি জানান, চাকুরীতে যোগদানের পর ঘোষণা অনুযায়ী অন্যান্য পেশাজীবীদের মত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকেও একটি স্পেশাল ইনক্রিমেন্ট দেওয়া, ডিজাইন ও প্ল্যানিং এ কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের (উপ-সহকারী প্রকৌশলী) সহকারী প্রকৌশলীদের মত তিনটি বিশেষ ইনক্রিমেন্ট দেওয়া, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা ও সরকারি মালিকানাধীন কোম্পনীগুলোতে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উপ-সহকারী প্রকৌশলী বা সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী বা সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতি করাসহ সর্বোচ্চ পদ পর্যন্ত পদোন্নতির ব্যাবস্থা করা। পলিটেকনিক, টিএসসি, এসএসসি (ভোক) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ধীন টিটিসির শিক্ষক-কর্মচারির শূন্য পদ পূরণ করাসহ শিক্ষক সংকট নিরসন করা। তাদের চাকুরী স্থায়ীকরণের নিশ্চয়তা দেওয়া, কারিগরি শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়ন করা, বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের নূন্যতম বেতন স্কেল নির্ধারণ ও পদবী প্রদানের ব্যবস্থা করা।

প্রকৌশল নিউজ/এমআর/এসআই