৫৪ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ


প্রকৌশল নিউজ ডেস্ক :
৫৪ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ
  • Font increase
  • Font Decrease

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৫ জন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নিয়োগের জন্য আগামী ৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ( স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা ) ৫৪ হাজার ৩০৪টি পদে শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের আগামী ৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে।

প্রত্যেক আবেদনকারী অনলাইনে আবেদন করার সময় একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান চয়েজ দিতে পারবেন। আবেদনকারীকে আবেদন ফি বাবদ ১০০ টাকা পরিশোধ করতে হবে। তবে আবেদন সম্পন্ন হওয়া প্রার্থীরা নির্ধারিত সময়ের পরেও পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত ফি পরিশোধের সুযোগ পাবেন।

সারাদেশের এমপিও ও নন-এমপিওভুক্ত মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করবে এনটিআরসিএ। এরমধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে এমপিওভুক্ত ২৬ হাজার ৮৩৮ জন এবং নন-এমপিও ৪ হাজার ২৬৩ জনসহ মোট ৩১ হাজার ১০১ জন রয়েছে।

মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনায় এমপিওভুক্ত ১৯ হাজার ১৫৪ জন এবং নন-এমপিও ১ হাজার ৮৪২ জনসহ মোট ২০ হাজার ৯৯৬ জনকে নিয়োগ দেয়া হবে। এছাড়াও সংরক্ষিত মহিলা কোটায় এমপিওভুক্ত ২ হাজার ২০৭ শিক্ষক নিয়োগ দেয়া হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী ২ হাজার ২০০টি পদ শূন্য রেখে সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদে নিয়োগ দেয়া হবে।

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ’র নিবন্ধিত ও সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। তার সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী আকাঙ্ক্ষিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আবেদনকারীর বয়স ২০২০ সালের ১ জানুয়ারি পর্যন্ত ৩৫ বা তার কম বয়স হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী এবং ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিল থাকবে। তবে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা চলমান থাকায় তারা এ নিয়োগে সুযোগ পাচ্ছে না বলেও জানান তিনি।