ব্রাহ্মণবাড়িয়ায় রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ

ব্রাহ্মণবাড়িয়ায় রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ

ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে করোনাভাইরাসে আক্রান্তদের সেবায় অক্সিজেন সিলিণ্ডার ব্যবহারবিধি বিষয়ে স্বেচ্ছাসেবকদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের ২০ জন স্বেচ্ছাসেবক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে। আক্রান্তদের বিনামূল্যে অক্সিজেনসেবা পৌছে দিতে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার হবে বলে ইউনিট কর্তৃপক্ষ জানিয়েছেন। আক্রান্তরা  হটলাইনে যোগাযোগ করে চাহিদার কথা জানালে ইউনিটের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা নিজ দায়িত্বে অক্সিজেন সিলিন্ডার তাদের বাড়িতে পৌঁছে দেবে।

সোমবার সকালে ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিট কার্যালয়ে  এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী প্রশিক্ষণরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতথি হিসেবে উপস্থিত ছিলেন  ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিট ও জেলা পরিষদ ব্রাহ্মণবাড়িয়ার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল আলম। 

সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিটের এনায়েতুল্লাহ একরাম পলাশ। অনুষ্ঠানরে শফিকুল আলম বলেন, ‘নিজেকে নিজে বাঁচাতে হবে, কেউ আপনাকে বাঁচাবে না। নিজেকে রক্ষা করতে হবে, নিজের পরিবারকে রক্ষা করতে হবে। এজন্য মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলে আমরা বাঁচতে পারবো।’ 

তিনি আরো বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের পাশাপাশি করোনা আক্রান্তদের সহযোগিতায় অন্যদের কেউ এগিয়ে আসতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই মহা দূর্যোগ কাঁটিয়ে উঠতে পারবো।

উল্লখ্যে, ১০ জুন জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দফতর ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর সহযোগিতায় নবীনগর মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে ৫ টি অক্সিজেন সিলিণ্ডার ও আনুষাঙ্গিক সরঞ্জামাদি হস্তান্তর করা হয়।