নাশকতার পরিকল্পনা : ৪ আনসার আল ইসলাম সদস্য গ্রেপ্তার


প্রকৌশল প্রতিবেদক :
নাশকতার পরিকল্পনা : ৪ আনসার আল ইসলাম সদস্য গ্রেপ্তার
  • Font increase
  • Font Decrease

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনার অভিযোগে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ (সিটিটিসি)।

গ্রেপ্তারকৃতরা হলো- মোঃ ইলিয়াছ নাহিদ (৪০), মোঃ নুরুন্নবী ইসলাম (২৫), মোঃ শাহজালাল (৩৬) ও সামিনুর রহমান সুমন (২৫)। এ সময় তাদের কাছ থেকে ৫ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

মঙ্গলবার কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন এতথ্য নিশ্চিত করে জানান, সোমবার বিকাল পৌনে ৬টায় তুরাগ থানার দিয়াবাড়ি মোড় এলাকা থেকে তাদের গ্রেফতার করে সিটিটিসির কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন বলেন, গ্রেপ্তারকৃতরা আনসার আল ইসলাম এর সক্রিয় সদস্য। গ্রেপ্তারকৃতরা ইন্টারনেট ভিত্তিক ওয়েব সাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পেইজে আনসার আল ইসলাম সমর্থিত পিডিএফ বই, অডিও, ভিডিও দেখত। এসব দেখে তারা “আনসার আল ইসলাম” এর সদস্য হয়ে সংগঠনের পক্ষে কাজ করার জন্য সিদ্ধান্ত নেয়। গ্রেপ্তারকৃতরা আনসার আল ইসলাম এর সংগঠনের হয়ে অর্থ সংগ্রহ, সংগঠনের কারাবন্দি সদস্যদের জামিনের জন্য কাজ করতো। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের মতবাদ বিরোধীদের চিহ্নিত করে হত্যার পরিকল্পনা গ্রহণ করতো। এছাড়াও রাষ্ট্র বিরোধী নাশকতার পরিকল্পনা নিয়ে তারা অগ্রসর হচ্ছিল।

গ্রেপ্তারকৃতদের মধ্যে মোঃ নুরুন্নবী ইসলাম টেক্সটাইল ইন্সটিটিউট দিনাজপুর হতে ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং সিটি ইউনিভার্সিটি, সাভার, ঢাকা হতে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেছে। মোঃ ইলিয়াছ নাহিদ মির্জাপুর ডিগ্রি কলেজ, টাঙ্গাইলে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেছে। গ্রেপ্তারকৃত নুরুন্নবী ও ইলিয়াছ গাজীপুর এলাকায় একটি প্রতিষ্ঠানে ল্যাব টেকনিশিয়ান হিসেবে কাজ করত। মোঃ শাহজালাল গাজীপুর এলাকায় গার্মেন্টেসে কাজ করতো। সামিউর রহমান সুমন ঢাকার যাত্রাবাড়িতে একটি পোষাক কারখানায় কর্মরত ছিলো। গ্রেপ্তারকৃতরা মূলত তাদের পেশার আড়ালে আনসার আল ইসলাম সংগঠনের হয়ে কাজ করে আসছে মর্মে পুলিশের এই কর্মকর্তা জানান।

গ্রেপ্তারকৃতদের তুরাগ থানার মামলায় রিমান্ডের আবেদনসহ  আদালতে পাঠানো হয়েছে।

প্রকৌশল নিউজ/এমআরএস