ফিজিওথেরাপি চিকিৎসার উপ-শাখা ও কর্মক্ষেত্র


প্রফেসর ডাঃ মোঃ আবু সালেহ আলমগীর
ফিজিওথেরাপি চিকিৎসার উপ-শাখা ও কর্মক্ষেত্র
  • Font increase
  • Font Decrease

একবিংশ শতাব্দীকে বলা হয় আধুনিক বিজ্ঞানের স্বর্ণযুগ। আধুনিক বিজ্ঞানের এ জয়যাত্রায় থেমে বা পিছিয়ে নেই চিকিৎসা বিজ্ঞান। রুপ নিয়েছে আধুনিক চিকিৎসা বিজ্ঞানে। পৃথিবীতে বসবাসরত মানুষকে সুস্থ, সবল ও কর্মক্ষম রাখার প্রত্যয়ে আধুনিক চিকিৎসা বিজ্ঞানকে বিভিন্ন শাখায় বিভক্ত করা হয়েছে চিকিৎসা সেবাকে মানুষের দোড় গোড়ায় পৌঁছে দেবার লক্ষ্যে। ফিজিওথেরাপি চিকিৎসা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের শাখা সমূহের মধ্যে একটি অন্যতম প্রধান শাখা।

ফিজিওথেরাপি চিকিৎসায় রোগীর রোগের অবস্থার উপর ভিত্তি করে ঔষধের পাশাপাশি থেরাপিউটিক এক্সারসাইজ বা ম্যানুয়াল থেরাপি, বিভিন্ন প্রকার মেশিনারীজ বা মেকানিক্যাল ট্রিটমেন্ট, সহকারী উপকরণ বা এ্যাসিসটিভ ডিভাইস ব্যবহার করা হয়। একই সঙ্গে সময়োপযোগী উপদেশের মাধ্যমে একজন ফিজিওথেরাপি কনসালটেন্ট রোগীর চিকিৎসা সেবা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টি বা চিকিৎসা অনুষদের অধীনে অনুমোদিত শিক্ষা-প্রতিষ্ঠান হতে চার বছরের থিউরি এবং এক বছরের ইর্ন্টানি সহ মোট পাচ বছরের ব্যাচেলর অব ফিজিওথেরাপি কোর্স সম্পন্নকারীরা ফিজিওথেরাপি চিকিৎসক। চিকিৎসকগণ ফিজিওথেরাপিতে ব্যাচেলর কোর্স শেষ করার পর ফিজিওথেরাপির উপর মাষ্টার্স বা এম এস বা পোষ্ট গ্রাজুয়েশন বা পিএইচডি কোর্স সম্পন্ন করে ফিজিওথেরাপি কনসালটেন্ট হিসেবে কাজ করেন। এছাড়া ফিজিওথেরাপির উপর ডিপ্লোমা কোর্স সম্পন্নকারীরা ফিজিওথেরাপি চিকিৎসকদের অধীনে ফিজিওথেরাপি এ্যাসিসটেন্ট বা সহকারী ফিজিওথেরাপি চিকিৎসক হিসেবে কাজ করে থাকেন।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এমবিবিএস (মেডিকেল), বিডিএস (ডেন্টাল)  এর মত বিপিটি (ফিজিওথেরাপি) একটি শাখা। ফিজিওথেরাপি চিকিৎসা শাখার অনেক উপশাখা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর নির্দেশনা অনুযায়ী ফিজিওথেরাপি চিকিৎসা বা ফিজিক্যাল থেরাপি চিকিৎসা সম্পূর্ণ স্বাধীন  একটি চিকিৎসা ব্যবস্থা। একজন ফিজিওথেরাপি চিকিৎসক রোগীর রোগ নির্ণয় করে চিকিৎসা ব্যবস্থা প্রদান করতে পারেন। বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও) এবং ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি (ডব্লিউসিপিটি)-এর মতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে  প্রফেশনাল ডিগ্রিধারীরাই ফিজিওথেরাপিস্ট এবং স্বাধীনভাবে রোগীর ফিজিওথেরাপি চিকিৎসা সেবা প্রদান করতে পারেন। ফিজিওথেরাপি চিকিৎসা: ফিজিও (শারীরিক) এবং থেরাপি (চিকিৎসা) শব্দ দুটির সমন্বয়ে তৈরি হয় ফিজিওথেরাপি চিকিৎসা বা শারীরিক চিকিৎসা। ফিজিওথেরাপি চিকিৎসা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের এক অন্যতম এবং  অপরিহার্য শাখা। শুধু ওষুধ সব রোগের পরিপূর্ণ সুস্থতা দিতে পারে না। বিশেষ করে বিভিন্ন মেকানিক্যাল সমস্যা থেকে যে সব রোগের সৃষ্টি হয় তার পরিপূর্ণ সুস্থতা লাভের উপায় ফিজিওথেরাপি।

ফিজিওথেরাপি হলো একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা পদ্ধতি, যেখানে একজন ফিজিওথেরাপি চিকিৎসক রোগীর সব কথা শুনে-বুঝে, এ্যাসেসমেন্ট এর মাধ্যমে রোগীকে ভালোভাবে দেখে এবং প্রয়োজনে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগীর সঠিক রোগ, আঘাত বা অঙ্গ বিকৃতির ধরণ নির্ণয় করে রোগীকে বিভিন্ন ধরনের ফিজিক্যাল মেথড যেমন: ম্যানুয়াল টেকনিক, মেকানিকাল টেকনিক, মেডিসিনের মাধ্যমে এবং সঠিক এ্যাসিসটিভ ডিভাইছ ও সঠিক এ্যাডভাইসের মাধ্যমে চিকিৎসা করে থাকেন।

সড়ক দুর্ঘটনা, শারীরিক প্রতিবন্ধিতা, বিকলাঙ্গতা, পক্ষাঘাত ও বড় কোনো অস্ত্রোপচারের পর রোগীর স্বাভাবিক জীবনে ফিরে আসার ক্ষেত্রে ফিজিওথেরাপির ভূমিকা অনস্বীকার্য। তাছাড়া বিভিন্ন ধরনের বাত, ব্যথা, ঘাড়, কাঁধ, পিঠ, কোমর ও হাঁটুর ব্যথায় এবং স্পোর্টস ইনজুরিতে ফিজিওথেরাপি বিশ্বব্যাপী ব্যবহার করা হয়।

ফিজিওথেরাপি  কনসালটেন্টদের প্রকারভেদ
নিউরোলজি বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, অর্থোপেডিকস বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, স্পোর্টস মেডিসিন বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, গাইনি এন্ড অবস বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, ওমেন হেলথ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, পেডিয়াট্রিক বা শিশু রোগ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, জেরিয়াট্রিক বা বয়োবৃদ্ধ রোগ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, মাসকিউলো স্কেলিটাল বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, রিউমারেটালজি বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, কার্ডিয়াক বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, রেসপিরেটরি বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, কনজেনিটাল বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, ভাসকুলার বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, ডিজএ্যাবিলিটি বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, রি-হ্যাবিবলিটেশন বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, আইসিইউ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, সিসিইউ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, এনআইসিইউ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, পিআইসিইউ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট, ব্যাক পেইন এন্ড স্পাইন কেয়ার বিশেষজ্ঞ ফিজিওথেরাপি কনসালটেন্ট।

ফিজিওথেরাপি চিকিৎসার কর্মক্ষেত্র
সরকারী বিভিন্ন প্রকল্পে প্রজেক্ট ভিত্তিক, গাইনি এন্ড অবস উইথ ওমেন হেলথ প্রতিষ্ঠানে, স্পোর্টস ক্লাব সমূহে, ফিজিওথেরাপি কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারী ও প্রাইভেট হাসপাতাল এবং ক্লিনিক সমূহে, ডায়াগনষ্টিক ও প্রাইভেট চেম্বারে, ফিটনেস সেন্টারে, অটিষ্টিক স্কুল বা প্রতিষ্ঠানে, প্রতিবন্ধি স্কুল বা প্রতিষ্ঠানে, এনজিও বা পুর্নবাসন প্রতিষ্ঠানে, রিসার্চ সেন্টার বা প্রতিষ্ঠানে, জেরিয়াট্রিক হাসপাতাল সমূহে।

ফিজিওথেরাপির উপর পড়াশোনা
ফিজিওথেরাপিতে ব্যাচেলর ডিগ্রি, ফিজিওথেরাপিতে মাষ্টার্স বা এমেএস ডিগ্রি, ফিজিওথেরাপিতে পিএইচডি ডিগ্রি, ফিজিওথেরাপি ডিপ্লোমা ডিগ্রি

লেখক
প্রফেসর ডা. মো. আবু সালেহ আলমগীর
কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান
ফিজিওথেরাপি মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগ
আমেরিকা বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল, মালিবাগ মোড়, ঢাকা
মোবাইল: ০১৬৪১৫৭৬৭৮৭, ০১৭৩৮৩৯৪৩০৯