গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন


আন্তর্জাতিক ডেস্কঃ
গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন
  • Font increase
  • Font Decrease

দক্ষিণ গাজার সীমান্ত শহর রাফায় পরবর্তী আক্রমণকে কেন্দ্র করে মিসর ও ইসরাইলের মাঝে উত্তেজনা তুঙ্গে। এরই মধ্যে উত্তর-পূর্ব সিনাইয়ের গাজা সীমান্তে সামরিক বহর মোতায়েন করেছে মিসর। বৃহস্পতিবার সন্ধ্যায় সিনাই ফাউন্ডেশন ফর হিউম্যান রাইটস এই তথ্য জানিয়েছে।

মিডল ইস্ট আইয়ের খবরে বলা হয়েছে, উত্তর-পূর্ব সিনাইয়ের গাজা সীমান্তে অতিরিক্ত সাঁজোয়া কর্মী বাহক এবং সৈন্য মোতায়েন করেছে মিসর। তারা মনে করছে, পার্শ্ববর্তী রাফায় ইসরাইলি অভিযান অত্যাসন্ন।

সিনাই ফাউন্ডেশন ফর হিউম্যান রাইটস জানিয়েছে, যুদ্ধের সাজে সজ্জিত পনেরটি সাঁজোয়া কর্মী বাহককে শেখ জুওয়েদের সিনাই বাসিন্দারা গাজা সংলগ্ন মিসরের সীমান্তের দিকে যেতে দেখেছিল। এছাড়া পৃথকভাবে সাঁজোয়া যানের আরেকটি কনভয় শেখ জুওয়েদের দক্ষিণে আল-জৌরা গ্রামে পৌঁছেছে।

দক্ষিণ গাজার সীমান্ত শহর রাফায় পরবর্তী আক্রমণকে কেন্দ্র করে মিসর ও ইসরাইলের মাঝে গভীর বিবাদের মধ্যে এ সামরিক বহর মোতায়েন করা হয়েছে। গত সপ্তাহে ইসরাইল মিসরের পার্শ্ববর্তী রাফা সীমান্ত ক্রসিং দখল করে। পরে তারা সেখানে সামরিক অভিযান শুরু করে। এ সময় সেখনে প্রায় ১ দশমিক ৫ মিলিয়ন বাস্তুচ্যুত ফিলিস্তিনি ঠায় নিয়েছে।

রাফার এ অভিযান মিসরকে বিক্ষুব্ধ করে। ইসরাইলের সাথে তাদের ৪৫ বছরের শান্তি চুক্তি রয়েছে। এছাড়া নিরাপত্তার বিষয়েও তারা ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে।

একটি মিসরীয় সামরিক সূত্র গত সপ্তাহে মিডল ইস্ট আইকে বলেছিল, ক্রসিং আক্রমণের আগে মিসর ও ইসরাইলের মধ্যে ‘কোনো অপারেশন সমন্বয়’ ছিল না।