ক্যাপিটালে হামলাও থামাতে পারেনি বাইডেনের জয়


প্রকৌশল নিউজ:
ক্যাপিটালে হামলাও থামাতে পারেনি বাইডেনের জয়
  • Font increase
  • Font Decrease

বিশ্বের এক নম্বর গণতন্ত্রের তকমাধারী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ঘিরে কয়েকদিনের উত্তেজনা প্রশমিত হয়েছে। গতকাল বুধবার ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলা-সংঘাত-সংঘর্ষের কয়েক ঘণ্টা পরই জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দেয় কংগ্রেস। বিবিসির খবর।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা দেন, আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ গ্রহণ করবেন এবং দুজন একইসঙ্গে দায়িত্ব গ্রহণ করবেন। নিয়ম অনুযায়ী কংগ্রেসের এই যৌথ অধিবেশনে সিনেটে সভাপতিত্ব করেন মাইক পেন্স। 
 
গতকাল ট্রাম্পের শত শত উগ্র সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায়। জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে সত্যায়নের জন্য এ সময় কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের বিরোধিতা করে এ হামলা চালানো হয়। বিশৃঙ্খল পরিস্থিতির মুখে একপর্যায়ে কংগ্রেসের যৌথ অধিবেশন স্থগিত করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার অধিবেশন শুরু হয়।

ওই সংঘর্ষের ঘটনায় পুলিশের গুলিতে ৪ জনের মৃত্যু হয়, মৃতদের মধ্যে একজন নারী ও তিন জন পুরুষ। পরে প্রেসিডেন্ট ট্রাম্প এক ভিডিও বার্তায় তাঁর সমর্থকদের ‘বাড়ি ফেরার’ আহ্বান জানান। যদিও তিনি ভোট জালিয়াতির অভিযোগ তুলে টুইটার ও ফেসবুকে অনবরত দাবি চালিয়েই যাচ্ছিলেন, পরে টুইটার ও ফেসবুক তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।