সন্ধ্যা নাগাদ কালবৈশাখীর আশঙ্কা


প্রকৌশল প্রতিবেদক:
সন্ধ্যা নাগাদ কালবৈশাখীর আশঙ্কা
  • Font increase
  • Font Decrease

রোজার শুরু থেকে গরমের কাছে নিরুপায় আত্মসমর্পণ দেশের মানুষের। তবে লকডাউনের কারণে বেশিরভাগ মানুষ ঘরে অবস্থান করায় মানুষের হা-পিত্তেশ কিছুটা কম। দীর্ঘ প্রায় সাড়ে চৌদ্দঘন্টা রোজা রাখা দেশের মানুষের জন্য কিছুটা আশার বানী শুনিয়েছে দেশের আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে, দেশের দুই অঞ্চল ও পাঁচ বিভাগের ওপর দিয়ে আজ কালবৈশাখী ঝড়সহ শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুর ইসলাম জানান, আজ দেশের ছয় অঞ্চল ও এক বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়াও কিছু কিছু অঞ্চলে গরম রয়েছে। তিনি বলেন, আজ দেশে তাপমাত্রা কিছুটা কমতে পারে। কারণ কালবৈশাখী ঝড় বা বৃষ্টি হলে সাধারণত তাপমাত্রা কমে যায়। আজ দেশের দুই অঞ্চল ও পাঁচ বিভাগে কালবৈশাখী ঝড়বৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, খুলনা বিভাগের যশোর ও কুষ্টিয়া অঞ্চল, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আকাশ ও আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, পাবনা, মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী ও মৌলভীবাজার অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।