হামাস-ইসরায়েল পাল্টাপাল্টি হামলায় ১০ জন নিহত


আন্তর্জাতিক ডেস্ক :
হামাস-ইসরায়েল পাল্টাপাল্টি হামলায় ১০ জন নিহত
  • Font increase
  • Font Decrease

জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণে হামলার ঘটনাকে কেন্দ্র করে পাল্টাপাল্টি হামলা হয়েছে হামাস ও ইসরায়েলের মধ্যে। এতে এক হামাস কমান্ডার ও ৯ জন ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস আল আকসায় ও জেরুজালেমের অন্য একটি পয়েন্টে ইসরায়েলের সৈন্যদের সরে দাঁড়ানোর আলটিমেটাম দিয়েছিল। তারা সরে না যাওয়ায় হামাস রকেট হামলা চালায় এবং এর প্রতিক্রিয়াস্বরূপ ইসরায়েল বাহিনীর বিমান হামলায় এ হতাহতের ঘটনা ঘটে। সোমবার (১০ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে ইসরায়েলকে উদ্দেশ্য করে রকেট হামলা চালায় হামাস। সে সময় জেরুজালেমে এবং গাজা সীমান্তের কাছে সতর্কীকরণ সাইরেন বেজে ওঠে।

আল আকসা প্রাঙ্গণে ৩০০ ফিলিস্তিনি আহত হওয়ার প্রতিক্রিয়াস্বরূপ হামাস এ হামলা চালায়। ইসরায়েল বাহিনীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, হামলার সময় সাতটি রকেট ব্যবহার করে হামাস। এর মধ্যে একটি রকেট বাধাগ্রস্ত হয়। এ সময় হামাসের মূখপাত্র আবু ওবাইদা বলেন, ‘ইসরায়েলের অন্যায় ও উগ্রতার বিরুদ্ধে জেরুজালেমে রকেট হামলা চালানো হয়েছে। এটি শত্রুপক্ষের জন্য হুঁশিয়ারি বার্তা। যদি ইসরায়েলি বাহিনী আল আকসা প্রাঙ্গণে ও ফিলিস্তিনি পরিবারের প্রতি অত্যাচার চালায় তাহলে আবারও হামলা চালানো হবে।’

এরপর হামাসের রকেট হামলার প্রতিবাদে সোমবার (১০ মে) স্থানীয় সময় রাত ৮টার দিকে গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েল বাহিনী। এতে এক হামাস কমান্ডার ও ৯ ফিলিস্তিনির মৃত্যু হয়। ইসরায়েলি সেনার মুখপাত্র জনাথন কংরিকাস বলেন, আমরা গাজার সেনাদের লক্ষ্য করে হামলা চালিয়েছি। আমরা তাদের সেনা পরিচালকদের টার্গেট করেছি।

হামাস বাহিনী সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, তাদের একজন কমান্ডার ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছে। গাজার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে তিনজন শিশু রয়েছে।